Ads By BookRack

ভাষা দিবস

ভাষা দিবস

-Jayati Mitra



Book Rack

সোনু   আজ পাড়ার ভাষা দিবসের অনুষ্ঠানে প্রথম
পুরস্কার পেয়েছে।একটি কবিতা  প্রতিযোগিতা ছিল আজ।
পাড়ার ছেলেরা ভাষা দিবসের দিনটাকে স্মরনীয়  করে রাখারজন্য একটা ছোট্ট অনুষ্ঠানের আয়োজন করেছিল।আজকালকার বাচ্চাদের  বাবা,মায়েরা বাচ্চাদের ইংরেজী মাধ্যম স্কুলে পরাবার জন্য ব্যাস্ত হয়ে যায়।তাদের ধারণা বাংলা মাধ্যম স্কুলে পড়লে বাচ্চাদের ভবিষ্যৎ উজ্জ্বল হবে না।এই কারনে তারা বাংলাভাষা  থেকে অনেক দূরে চলে যাচ্ছে।বাংলা যে আমাদের মাতৃ ভাষা সেটাই বাচ্চাদের অভিভাবকরা  ভুলতে বসেছে।রবীন্দ্র নাথ,নজরুল এর লেখা কবিতার প্রতিযোগিতা ছিল আজ। খুব কম বাচ্চাই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল আজ।মেরেকেটে   পনেরোজন  হবে। তার মধ্যে সোনু কে প্রথম হতে দেখে  সোনুর বাবা,মাতো চমকে উঠলো।কখন  এসব শিখলো সোনু,তারা
কিছু বুঝে উঠতে পারছে না । সোনুর বাবা,মা দুজনেই  উচ্চমাধ্যমিক স্কুলের ইংরেজী সাহিত্যের শিক্ষক।সোনু একটি নামী ইংরেজী মাধ্যম স্কুলের চতুর্থ শ্রেনীর ছাত্র।বাড়িতে বাবা,মা সোনুর সাথে ইংরেজিতেই কথা বলে।সোনুর ঠাকুমা সোনুর বাবাকে বলতেন" আজকাল  যুগের সাথে তাল মিলিয়ে ইংরেজী শিখতে হবে বৈকি,তার সাথে বাড়িতে বাংলা ভাষা টাও শিখতে হবে।আগে নিজের ভাষাকে মর্যাদা দিতে হবে। কিন্তু কে শোনে কার কথা। সোনুর বাবা বলে" বাংলা দিয়ে আজকাল কিছু হবে না। চাকরি বাকরি  তো  হবে না। ভাগ্যিস আমি ইংরেজী সাহিত্যে এম এ করেছি,তাই স্কুলের চাকরিটা পেয়েছি।


যাক তোমার নাতি বাংলায় কবিতা বলে কি করে প্রথম হলো বুঝলাম না।সোনুর ঠাকুমা বললো," রোজ বিকালে আমি ওকে রবীন্দ্রনাথ,নজরুল এর কবিতাগুলো পাঠ করে শোনাই। শুনে,শুনে ও সব শিখেছে। বাংলা লিখতেও পারে। বাংলা আমাদের মাতৃ ভাষা।মাকে অবহেলা করে অন্য ভাষা কি শেখা যায়? তাই যখন শুনলাম পাড়ার ছেলেরা  ভাষা দিবস উপলক্ষে আজ কবিতা প্রতিযোগিতা র আয়োজন করেছে তখন আমি গিয়ে ওর নামটা লেখাই। আর কবিতা অনুশীলন করাই।সোনু আজ আমার মুখ উজ্জ্বল  করেছে।পুরস্কার নিয়ে এসে ঠাকুমাকে প্রণাম  করল সোনু।ঠাকুমা সোনুকে জড়িয়ে ধরে আদর করল। সোনু বাবা,মাকে পুরো কবিতাটা পাঠ করে শোনাল। সোনুর বাবা, বললো" তুই আমাদের চোখ খুলে দিলি বাবা।সত্যি তো সবার আগে আমাদের মাতৃভাষাকে সন্মান করা  দরকার। আজ এই  ভাষা দিবসে তুই পাড়ার মুখ শুধু উজ্জ্বল করলি না আমাদের বাড়ির মুখও উজ্জ্বল করেছিস।আজ সত্যই ভাষা দিবস সার্থক হলো।

No comments

Powered by Blogger.